কমলগঞ্জে মণিপুরি ভাষা দিবস পালিত


কমলগঞ্জ প্রতিনিধি: ‘ইমালোন ঙাঙসি, ইমালোন ইসি, ইমালোন নুংশিসি’ এই শ্লোগান নিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার উদ্যোগে মণিপুরী ভাষা দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও মণিপুরী ভাষা প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (২৫ আগস্ট) বিকাল ৩টায় উপজেলার আদমপুর ইউনিয়নের হকটিয়ারখোলা গ্রামের মণিপুরী ভাষা প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে মণিপুরি ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সভাপতি কবি এ কে শেরামের সভাপতিত্বে ও কে এইচ সমেন্দ্র সিংহের সঞ্চালনায় আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মণিপুরি ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ইবুংহাল শ্যামল, কবি ও শিক্ষক সাজ্জাদুল হক স্বপন, হকটিয়ারখোলা মণিপুরী ভাষা প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা শিক্ষক বৃন্দা রাণী সিনহা প্রমুখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মণিপুরি ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সভাপতি কবি এ, কে, শেরাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হকটিয়ারখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি তাখেলম্বম অশোক, শিক্ষিকা কনথৌজম শিল্পী, এনজি শিল্পী, অরুনা সিনহা, শিক্ষিকা অনুরাধা সিনহা, শিক্ষক রাজকুমার সিংহ প্রমুখ।

সভায় বক্তারা বাংলাদেশের প্রেক্ষাপটে মণিপুরি ভাষার মতো সুপ্রাচীন ঐতিহ্যের একটি উন্নত ভাষাকে দ্রুত সাংবিধানিক এবং প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়া প্রয়োজন বলে মন্তব্য করেন এবং দ্রুততম সময়ের মধ্যে নিজস্ব লিপিতে লেখা মণিপুরি ভাষায় প্রাথমিক পর্যায়ে শিশুদের শিক্ষাদানের কার্যক্রম শুরু করার আহবান জানানো হয়। তাছাড়া অনেক ক্ষেত্রে মণিপুরি ভাষা ভিন্ন নাম-পরিচয়ে উপস্থাপিত হচ্ছে উল্লেখ করে বক্তারা সরকারি-বেসরকারি সকল পর্যায়েই মণিপুরি ভাষাকে তার প্রকৃত পরিচয়ে উপস্থাপনের আহবান জানান। আলোচনা সভা শেষে মণিপুরী ভাষা প্রশিক্ষণপ্রাপ্ত শতাধিক শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। আয়োজকরা জানান, ২০ আগস্ট মনিপুরি ভাষা দিবস। কিন্তু সেদিন সমস্যা থাকায় আমরা সময় সুযোগ করে ২৫ আগস্ট দিবসটি পালন করি।

Post a Comment

Previous Post Next Post