হাকালুকি পাড়ের ধান ক্ষেত থেকে দুই বনবিড়াল শাবক উদ্ধার ও অবমুক্ত



নিউজ ডেস্কঃ হাকালুকি হাওরপাড়ের বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বাড্ডা এলাকার একটি ধানক্ষেত থেকে সোমবার ১২ ডিসেম্বর বিকেলে স্থানীয় কিশোররা দুইটি বনবিড়ালের বাচ্চা আটক করে। খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হাকালুকি বিটের ক্যাম্প কর্তকর্তা মো. মোতাহার হোসেন বনবিড়াল শাবক দুইটিকে উদ্ধার করে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে ধানক্ষেতেই অবমুক্ত করেন।

এতে নিশ্চিত মৃত্যুর হাত থেকে প্রাণে বেঁচে গেল বিলুপ্ত হতে যাওয়া প্রজাতির বনবিড়ালের এই বাচ্চা দুইটি। জানা গেছে, উপজেলার সুজানগর ইউনিয়নের বাড্ডা বাজারের পশ্চিম পাশের ধান ক্ষেত থেকে ধাওয়া করে স্থানীয় কতিপয় কিশোর দুইটি বনবিড়ালের বাচ্চা ধরে ফেলে। তারা এগুলোকে নিয়ে আনন্দে মেতে উঠে।

স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে ঘটনার খবর পান বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হাকালুকি বিটের ক্যাম্প কর্তকর্তা মো. মোতাহার হোসেন। তিনি দ্রুত ঘটনাস্থলে পৌঁছে বাচ্চা দুইটিকে উদ্ধার করে ওই ধানক্ষেতেই অবমুক্ত করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো: রেজাউল করিম চৌধুরী জানান, বনবিড়াল সাধারণত ঝোপঝাড়েই বসবাস করে। তবে খাবার প্রাপ্ততার ওপর অস্থায়ীভাবে ধানক্ষেতেও থাকে। বনবিড়ালের অনেক প্রজাতি রয়েছে। এই প্রজাতিটিও বিলুপ্তির হুমকিতে। বন্যপ্রাণীর বাচ্চা যেখান থেকে উদ্ধার করা হয় সেখানেই অবমুক্ত করতে হয়। স্থান পরিবর্তন করলে মারা যাওয়ার আশংকা থাকে।







Post a Comment

Previous Post Next Post