মৌলভীবাজারে হিউম্যান রাইটস রিভিউ সোসাইটির র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত



নিউজ ডেস্কঃ বিশ্ব মানবাধিকার দিবসে “বৈষম্য ঘুচাও সাম্য বাড়াও, মানবাধিকারের সুরক্ষা দাও” এ প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারে হিউম্যান রাইটস রিভিউ সোসাইটির র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ১০ ডিসেম্বর শনিবার। দিবসটির সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে র‌্যালী বের হয়। র‌্যালীটি উদ্বোধন করেন- মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ শাহীনা আক্তার। এসময় উপস্থিত ছিলেন- মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (গোপনীয় শাখা, পর্যটন সেল ও সীমান্ত সেল) মোঃ বেলায়েত হোসেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাওন মজুমদার সুমন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সোহাগ মিলু, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অন্তরা সরকার অদ্রি এবং সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন সুলতানা। র‌্যালীটি কোর্ট রোড প্রদক্ষিণ করে শমসেরনগর রোডের শেখ ম্যানসনস্থিত সংগঠনের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সাবেক সভাপতি ছালেহ আহমদ সেলিম’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের আহবায়ক দুরুদ আহমেদ, সাবেক সহ-সভাপতি ফাতেমা বেগম পপি, সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক শ. ই. সরকার জবলু, সদস্য সাংবাদিক আমির উদ্দিন কাশেম, মোঃ জামাল হোসেন, আব্দুস সামাদ সুমন, এমদাদ খাঁন, সুজা আহমেদ, মামুনুর রশীদ, মিতু তালুকদার, ডাঃ দিলীপ রায়, নাজু, মনি রায়, মিলি দেব প্রমুখ।

জ্ঞাতব্য- ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে। এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমভাবে প্রযোজ্য। জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে। ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এ ঘোষণাপত্র গ্রহণের দিনটিই প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Post a Comment

Previous Post Next Post