কুলাউড়ায় ১ম ডোজ গ্রহণকারী ১৮৪৯ জন দ্বিতীয় ডোজের অনিশ্চয়তায়



এস আলম সুমন: মৌলভীবাজারের কুলাউড়ায় ১ম পর্যায়ে সেরামের কোভিশিল্ড (অ্যাস্ট্রাজেনেকা) করোনার টিকা গ্রহণকারীদের মধ্যে ২য় ডোজের অপেক্ষায় রয়েছেন ১ হাজার ৮৪৯ জন। টিকা সংকটের জন্য দ্বিতীয় ডোজ পাননি তাঁরা। প্রায় তিন মাস পার হয়ে গেলেও ২য় ডোজ না টিকা পাওয়ায় শঙ্কায় রয়েছেন কোভিশিল্ডের টিকা গ্রহণকারীরা।

তবে মৌলভীবাজার জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানান, কোভিশিল্ডের ১ম ডোজ টিকা গ্রহণকারীরা জাপান থেকে পাওয়া অক্সফোর্ডের- অ্যাস্ট্রাজেনেকার টিকা নিতে পারবেন।

এছাড়া দ্বিতীয় পর্যায়ে উপজেলায় করোনা ভ্যাকসিন সিনোফার্মের টিকার ১ম ডোজ নিয়েছেন ৫ হাজার ১৩১জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, কুলাউড়ায় গত জানুয়ারি মাসে ১ম পর্যায়ে করোনা ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়। ১ম পর্যায়ে ভারতের সেরামের কোভিশিল্ড (অ্যাস্ট্রাজেনেকা) করোনার প্রথম ডোজ টিকা গ্রহণ করেছেন ১০ হাজার ৭৪ জন। এর মধ্যে ৮ হাজার ২২৫ জন ২য় ডোজ কোভিশিল্ড টিকা গ্রহণ করছেন। অপেক্ষমান আছেন এক হাজার ৮৪৯জন ।

এদিকে গত ১২ জুলাই থেকে দ্বিতীয় পর্যায়ে করোনা ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়। ১ আগস্ট পর্যন্ত সিনোফার্মের ১ম ডোজ টিকা  গ্রহণ করেছেন ৫ হাজার ১৩১জন।

প্রথম পর্যায় থেকে ১ আগস্ট পর্যন্ত সুরক্ষা অ্যাপে নিবন্ধনকারী ২৮ হাজার ৩৮৬ জন। নিবন্ধনকারীদের মধ্যে টিকা গ্রহণের অপেক্ষমান আছেন ১৩ হাজার ৪৭৬ জন।

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা জসীম চৌধুরী, ইমরান আহমদ ও সুভাষ দাশসহ একাধিক টিকা গ্রহণকারী জানান, গত ফেব্রুয়ারি  ও মার্চ মাসে তাঁরা প্রথম ডোজ টিকা নিয়েছেন। এপ্রিলে ২য় ডোজ নেওয়ার কথা থাকলেও টিকা শেষ হয়ে যাওয়ায় অপেক্ষায় রয়েছেন। ৩ মাস পার হয়ে গেলেও এখনো কবে টিকা আসবে সেটিও নিশ্চিত করে জানতে পারেননি।

সিনোফার্মার টিকা গ্রহণকারী সেলিম আহমদ ও মাহবুব হাসান জানান, ‘পরিবারের সবাইকে নিয়ে ১ম ডোজ টিকা দিয়েছি। টিকা সংকট হলে ২য় ডোজ পাবো কিনা সেই শঙ্কায় রয়েছি।’

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিন ধাপে ১১  হাজার ডোজ সিনোফার্মের টিকা পেয়েছি। আরো টিকা আসবে। সবাই ২য় ডোজ পাবেন। ১ম পর্যায়ের টিকা গ্রহণকারীরা অ্যাস্ট্রাজেনেকার টিকা আসলে ২য় ডোজ পাবেন।

মৌলভীবাজার জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ মুঠোফোনে বলেন, অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ যারা পাননি তাঁরা শিগগিরই পাবেন। দেশে জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার যে টিকা এসেছে সেটি দিতে পারবেন। অগ্রাধিকার ভিত্তিতে ১ম ডোজ গ্রহণকারীদের ২য় ডোজ আগে দেওয়া হবে।

তিনি জানান, সিনোফার্মের টিকা এখনো মজুদ আছে। মৌলভীবাজার জেলার জন্য সিনোফার্মের ও অ্যাস্ট্রাজেনেকার টিকা আরো পাবো। তাই ২য় ডোজ নিয়ে দু:শ্চিন্তার কারণ নেই।

Post a Comment

Previous Post Next Post